🔺সাইবার অপরাধ দমনে সতর্ক রাজ্য পুলিশ।কলকাতা থেকে সাইবার এক্সপার্ট সিআইডি (ক্রাইম ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট)এর বিশেষ টিমের প্রশিক্ষণ শিবির। সাইবার মামলায় বিচার প্রক্রিয়ায় কিভাবে এগোতে হবে তার রুট ম্যাপ ধরে উত্তরবঙ্গের আট জেলার সরকারি আইনজীবীদের নিয়ে এই বিশেষ প্রশিক্ষণ।

শিলিগুড়ি। সাইবার অপরাধ দমনে সতর্ক রাজ্য পুলিশ। সিআইডি (ক্রাইম ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট)এর বিশেষ প্রশিক্ষণ শিবির। সাইবার মামলায় বিচার প্রক্রিয়ায় কিভাবে এগোতে হবে তা রুট ম্যাপ ধরে উত্তরবঙ্গের আট জেলার সরকারি আইনজীবীদের নিয়ে এই বিশেষ প্রশিক্ষণ। কলকাতা থেকে পশ্চিমবঙ্গ সিআইডি একটি বিশেষ সাইবার দক্ষ টিম এই প্রশিক্ষণের জন্য শিলিগুড়িতে এসে পৌঁছয়। রবিবার শিলিগুড়ি মাল্লাগুড়ি পুলিশ কমিশনারেট অফিস লাইনে উত্তরবঙ্গের জেলাগুলি থেকে আদালতের সরকারী আইনজীবী ও প্যানেল ভুক্ত সরকারি আইনজীবীদের সাইবার অপরাধ দমনে একটি বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়। সম্প্রতি সাইবার প্রতারণা ভয়ংকর হারে বৃদ্ধি পেয়েছে। রাজ্য জুড়ে আধার প্রতারনা চক্রের স্ক্যানারে নামে উঠে এসেছে বিহারের! আধার নাম্বার, আঙুলের ছাপ বা বায়োমেট্রিকের মাধ্যমে আর্থিক প্রতারণা চক্র রাজ্যে সক্রিয় সর্বত্র। প্রাথমিক তদন্তে রাজ্য জুড়ে প্রতিদিন এ ধরনের কয়েকশো প্রতারনার মামলার তদন্তে উঠে আসছে বিহারের লোকেশন। বিহারের প্রতারণা চক্র রাজ্যজুড়ে এই জাল বিস্তার করছে। উত্তরবঙ্গ ও শিলিগুড়ি সাইবার সেলে জমা মামলার প্রাথমিক তদন্তে উঠে আসছে এমনই তথ্য। জানা গিয়েছে কিশানগঞ্জ, বাহাদুরগঞ্জ, দিঘলবাঁক, পোথিয়া, তেরহাগাছা, ঠাকুরগঞ্জ বিহারের জেলাগুলির লোকেশন সামনে এসেছে। বিহারের ফ্রডস্টার গ্যাং এ রাজ্য জুড়ে এই প্রতারণা চক্রের জাল বিছিয়েছে প্রাথমিক তদন্তে এমনই তথ্য পুলিশের হাতে এসেছে। বিহারে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলির একাধিক সিএসপি কেন্দ্র গুলি এই চক্রের সঙ্গে জড়িত রয়েছে বলেই প্রাথমিক তদন্তে উঠে আসছে।

একই সঙ্গে ফোনের মাধ্যমে ভুয়ো লিংক, ওটিপি সহ একাধিক তথ্য হাতিয়ে নিয়ে গ্রাহকদের ব্যাংক একাউন্ট আত্মসাৎ করছে গ্রাহকেরা। সম্প্রতি সেপ্টেম্বর মাসে কেন্দ্রীয় আধা সামরিক বাহিনীর এক সেনা জওয়ানের ব্যাংক একাউন্ট থেকে দুই লক্ষ টাকা হাতিয়ে নেয় সাইবার প্রতারকেরা। জানা গিয়েছে এই মামলায় শিলিগুড়ি সাইবার থানায় অভিযোগ দায়ের করে কেন্দ্রীয় আধা সামরিক বাহিনীর ওই কর্মী জানিয়েছেন প্রতারকেরা ক্রেডিট কার্ডের চমকপ্রদ কিছু অফারের নামে প্রলোভন দিয়ে বিশেষ অ্যাপের সাহায্যে তার মোবাইলের নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়ে নেয়। এরপরই তার একাউন্ট থেকে দুই লক্ষ টাকা হাফিস হয়ে যায়। এছাড়াও মহিলা ব্যবসা শুরুর নামে গুগলে সার্চ করতে প্রতারকেরা তাকে ফোন করে মোটা অংকের অর্থ আত্মসাৎ করেছে এমন অভিযোগও জমা পড়েছে শিলিগুড়ি সাইবার থানায়। এই সমস্ত মামলার ক্ষেত্রে তদন্তে পুলিশ আধিকারিকরা যেভাবে করছেন তার সঙ্গে একইভাবে প্রতারকদের কড়া শাস্তির জন্য সরকারি আইনজীবীদেরও প্রযুক্তিকে হাতিয়ার করে বিচার প্রক্রিয়ায় এগোতে হবে বলে মনে করছে রাজ্য। সে মতোই এদিন সরকারি আইনজীবীদের একদিনের বিশেষ প্রশিক্ষণ প্রদান করা হয়।

শিলিগুড়ি আদালতের আইনজীবী সুশান্ত নিয়োগী বলেন কিভাবে বিচার প্রক্রিয়ার সময়তে প্রতারকদের বিরুদ্ধে আইনি মামলাকে শক্তিশালী করতে হবে মূলত সেসব নিয়ে সিআইডি কার্য পদ্ধতির প্রশিক্ষণ দিয়েছে। এ ধরনের মামলার ক্ষেত্রে পুলিশের তদন্তকারী পুলিশ আধিকারিকদের পাশাপাশি প্রতারকদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে মামলার সরকারি আইনজীবীদেরও প্রযুক্তিতে আরও অনেক বেশি সতর্কতা ও সরগরও হতে হবে। কারন কিঞ্চিৎ ফাঁক থাকলেই রেহাই মিলে যাবে প্রতারকদের বলে জানান আইনজীবী সুদীপ রায় বাসুনিয়া। শিলিগুড়ি মেট্রোপলিটন পুলিশের পুলিশ কমিশনার সি সুধাকর বলেন- কলকাতা থেকে পশ্চিমবঙ্গ সি আইডি একটি টিম এসেছে। একটা প্রশিক্ষণ দিচ্ছেন তারা। সব ধরনের সাইবার মামলার কিভাবে তদন্ত ও বিচার প্রক্রিয়ায় এগোতে হবে সে বিষয়ে অবগত করানো হয়।

 

 

You cannot copy content of this page