তুষার চাঁদর নয়, শিলে ঢাকলো সান্ডাকফু।সিকিম সহ দার্জিলিংয়ে ব্যাপক শিলাবৃষ্টি। উত্তরে সমতলে ঝড়ো হাওয়ার দাপট। ঝড়ের সঙ্গে বৃষ্টিপাত ও শিলা বৃষ্টি সম্ভাবনার কথাও জানাচ্ছে হাওয়া মহল।

 

শিলিগুড়ি। তুষার চাঁদর নয়, শিলে ঢাকলো সান্ডাকফু।সিকিম সহ দার্জিলিংয়ে ব্যাপক শিলাবৃষ্টি। উত্তরে সমতলে ঝড়ো হাওয়ার দাপট। ঝড়ের সঙ্গে বৃষ্টিপাত ও শিলা বৃষ্টি সম্ভাবনার কথাও জানাচ্ছে হাওয়া মহল। রাজস্থান থেকে বাংলাদেশ পর্যন্ত একটা নিম্ন চাপ অক্ষরেখা অবস্থান করছে। যার জেরে পশ্চিমী ঝঞ্ঝার দাপটে ঝড়ের প্রকোপ উত্তরবঙ্গ জুড়ে। আগামী দূ থেকে তিন দিন উত্তরবঙ্গ জুড়ে ঝড়ো হওয়ার সঙ্গে বিক্ষিপ্ত হবে বৃষ্টি ও শিলাবৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছেন আবহাওয়াবিদেরা। বুধবার ভিন রাজ্য গ্যাংটক ও দার্জিলিং-এর পাহাড়ের উপরি ক্ষেত্রে ব্যাপক ঝড় ঝঞ্জা সহ প্রবল শিলা বৃষ্টি হয়। গ্যাংটকের ছাঙ্গু, নাথুলার দিকে শিলা বৃষ্টি হয়েছে। বিকেলের দিকে দার্জিলিং জেলার উপরি ক্ষেত্র সান্দাকফুতে ব্যাপক শিলাবৃষ্টি হয়। সাদা বরফের মতোই শিলে ঢেকে যায় সান্ডাকফুর বিস্তৃত অংশ। এদিকে উত্তরবঙ্গ জুড়ে ব্যাপক দমকা হাওয়া ঝড়ের দাপট চলে বিকেলের পর থেকেই। যদিও চৈত্র মাসে উত্তরবঙ্গে সমতলা অংশে গরমের হাঁসফাঁস পরিস্থিতিতে কিছুটা হলেও স্বস্তি মেলে। আগামী দু- তিনদিন আবহাওয়া একই রকম থাকবে। গ্যাংটক হাওয়া মহলের রিপোর্ট অনুযায়ি আগামী দু-তিন দিন উত্তরবঙ্গের সমতল ও পাহাড়ি অংশে ঝড়ো হাওয়ার দাপটের পাশাপাশি বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত ও শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। চৈত্রে এই ঝড় ঝঞ্জার নেপথ্যের কারণ হিসেবে
অবশ্য রাজস্থান থেকে বাংলাদেশ পর্যন্ত একটা নিম্নচাপ অক্ষরেখা বরাবর অবস্থান করছে। তার প্রভাবেই উত্তরবঙ্গের প্রায় সর্বত্রই ঝড়ো হওয়ার দাপটের সঙ্গে অল্প বিস্তার বৃষ্টিপাত ও শিলা বৃষ্টির সম্ভবনা রয়েছে।

You cannot copy content of this page