🔺🔺রাজ্যের পঞ্চায়েত ও গ্রাম উন্নয়ন দপ্তরের উদ্যোগের একদিনের বিপণন সম্মেলন বায়ার সেলার মিটে স্বনির্ভর গোষ্ঠীর সঙ্গে এক কোটি টাকার ব্যবসার অঙ্গীকার শিল্পপতি গোষ্ঠি তথা মাল্টি ন্যাশনাল সংস্থাগুলির। বিশ্বের বাজারে পৌচ্ছছে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের উৎপাদিত দার্জিলিং, কালিম্পঙয়ের বিশেষ সুগন্ধি এলাচ, উত্তরদিনাজপুরের তোলাইপাঞ্জি চাল। আপনাদের উপর নির্ভর করে মহিলারা উৎপাদন করবে তাদের যাতে ক্ষতির মুখে পড়তে না হয় সরকার সেদিকে নজর রাখবে শিল্প সংস্থাগুলিকে সতর্ক পঞ্চায়েত মন্ত্রীর

শিলিগুড়ি। রাজ্যের পঞ্চায়েত ও গ্রাম উন্নয়ন দপ্তরের উদ্যোগের একদিনের বিপণন সম্মেলন বায়ার সেলার মিটে স্বনির্ভর গোষ্ঠীর সঙ্গে এক কোটি টাকার ব্যবসার অঙ্গীকার শিল্পপতি গোষ্ঠি তথা মাল্টি ন্যাশনাল সংস্থাগুলির। বিশ্বের বাজারে পৌচ্ছছে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের উৎপাদিত দার্জিলিং, কালিম্পঙয়ের বিশেষ সুগন্ধি এলাচ, উত্তরদিনাজপুরের তোলাইপাঞ্জি চাল। স্বনির্ভর গোষ্ঠির মহিলাদের হাতে উৎপাদিত সামগ্রী ব্র্যান্ডিংয়ে জোড় দিয়ে শপিং মল থেকে মুঠো ফোনে বিক্রয়ের বৃহত্তর বাজার সৃষ্টিতে নজর আরোপ করেছে রাজ্য সরকার।দেশের মধ্যে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের সংখ্যা ও ঋণ পরিশোধের রেকর্ডের ভিত্তিতে এক নম্বরে রয়েছে রাজ্যের স্থান। শুক্রবার শিলিগুড়ির একটি বেসরকারি ভবনে পঞ্চায়েত মন্ত্ৰী প্রদীপ মজুমদারের হাতে প্রদীপ প্রজননের মধ্য দিয়ে বায়ার-সেলার মিট অর্থাৎ শিল্পসংস্থা ও স্বনির্ভর গোষ্ঠী উৎপাদকদের মেলবন্ধনের বাণিজ্যিক সম্মেলনের শুভ সূচনা হয়। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মন্ত্রী সহ শিলিগুড়ি মহকুমা পরিষদের সভাধিপতি অরুণ ঘোষ, শিলিগুড়ি পুরো নিগমের ডেপুটি মেয়র রঞ্জন সরকার,পঞ্চায়েত দপ্তরের ওয়েস্ট বেঙ্গল স্টেট রুরাল লাইভলিহুড মিশন আনন্দধারা প্রকল্পের সিইও বিভু গোয়েল ও দপ্তরিয় উচ্চ আধিকারিক এবং শিল্পপতি সংগঠন ও গোষ্ঠীর প্রতিনিধিরা। রাজ্যে মহিলাদের সশস্ত্রিকরনের উদ্যোগ নিয়ে মহিলাদের স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমে বিভিন্ন প্রশিক্ষণ এবং সহজ শর্তে ঋণদান এর মধ্য দিয়ে এগিয়ে নিয়ে যাওয়ার অগ্রণী ভূমিকা গ্রহণ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

চলতি আর্থিক বর্ষে উত্তরবঙ্গের ৪লক্ষ স্বনির্ভর গোষ্ঠীকে ৮হাজার কোটি টাকার ঋনদানের টার্গেট স্থির করেছে রাজ্য। তারসঙ্গেই মহিলাদের উৎপাদিত সামগ্রীর ব্র্যান্ডিং, তা বাজারজাতকরন করে যাতে সঠিক মূল্য মেলে সে লক্ষে কাজ করে চলেছে রাজ্যের সংশ্লিষ্ট দপ্তর। স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের হাতে তৈরি ও উৎপাদিত সামগ্রী বিশ্বের দরবারে পৌঁছে দিতে রাজ্য ইতিমধ্যেই প্যাকেজিং ও মাল্টিন্যাশনাল সংস্থাগুলির সঙ্গে সংযুক্তকরণের পথে হাঁটছে। উত্তরবঙ্গের আট জেলার স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের উৎপাদন সামগ্রী সরাসরি যাতে বড় শিল্প সংস্থার কাছে পৌঁছতে পারে সে লক্ষ্যে এদিন একদিনের সম্মেলনে আয়োজন করে এদিন সংস্থা। এদিনের সম্মেলনে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের ৩৬ টি বাণিজ্যিক সংস্থার শিল্পপতি গোষ্ঠী অংশ নেয়। বিগবাস্কেট, আরোহী নিউট্রিশন ফুড প্রাইভেট লিমিটেড, মেট্রোক্রেশন ক্যারির মতো সংস্থাগুলি উদ্বোধনী অনুষ্ঠান চলাকালীনই বিভিন্ন জেলার মহিলা স্বনির্ভর গোষ্ঠীগুলির সঙ্গে চুক্তি স্বাক্ষর করেন।

এই সংস্থা গুলি মহিলা স্বনির্ভর গোষ্ঠীর উৎপাদিত সামগ্রী কিনে তা তাদের নেটওয়ার্ক ধরে বিপণনে আগ্রহ প্রকাশ করে। দার্জিলিং ও কালিম্পং বিস্তীর্ণ জমিতে সুগন্ধি বিশেষ প্রজাতির বড় এলাচ উৎপাদন করে ইতিমধ্যেই তাত লাগিয়েছেন কার্ডামম প্রডিউসার গ্রুপ। বিগত বছরে তাদের উৎপাদিত ৪০ লক্ষ ৩৫ হাজার টাকার বড় এলাচ পৌঁছে গিয়েছে দেশবিদেশে। এদিন এই গোষ্ঠীর সঙ্গে শিল্প সংস্থা আরোহী নিউট্রিশন গ্রূপ প্রাইভেট লিমিটেড এক কোটি টাকার উৎপাদিত বড় এলাচ ক্রয়ের চুক্তি করেন। এদিন মন্ত্রী প্রদীপ মজুমদারের হাত ধরে উৎপাদন কারী মহিলা স্বনির্ভর গোষ্ঠীর প্রতিনিধি সুমিত্রা লেপচার হাতে ১০ লক্ষ টাকার অগ্রিম চেকও তুলে দেওয়া হয়। একইসঙ্গে বিগ বাস্কেট উত্তর দিনাজপুরের স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের উৎপাদিত তোলায়পাঞ্জি চাল কিনে বাজারজাতকরনে এগিয়ে আসে আন্তর্জাতিক শিল্প সংস্থা মেট্রো ক্র্যাশ ক্যারি ইন্ডিয়া। এই শিল্পপতি সংস্থা দুই লক্ষ টাকার মৌ চুক্তি করে। একই সঙ্গে বিগ বাস্কেট পাহাড়ি স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের উৎপাদিত সম্পূর্ণ অর্গানিক পদ্ধতিতে চাষবাদ করা আদা ক্রয়ে আগ্রহ জানিয়ে এক লক্ষ টাকার মৌ চুক্তি স্বাক্ষর করেন। এদিন পঞ্চায়েত মন্ত্রী বলেন-আজকের একদিনের ৩৬ টি শিল্প গোষ্ঠী অংশ নিয়ে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের সামগ্রীতে আগ্রহ প্রকাশ করে তাদের থেকে তা কিনে ব্যবসায়িক প্রসারে এগিয়ে এসেছে। আজকের মূল্য লক্ষ হলো যে সমস্ত স্বনির্ভর গোষ্ঠীর উৎপাদিত সামগ্রী একটা সাড়া ফেলেছে তাদের সেই সামগ্রীর সঙ্গে শিল্প সংস্থা এবং শিল্পপতিদের পরিচিতি ঘটানো। যাতে মহিলাদের উৎপাদিত সামগ্রীর গুণমান তরফ করে শিল্পপতিরা তা বৃহত্তর বাজারজাত করে এগিয়ে আসতে পারেন।আজকে একদিনে ১কোটি টাকার ব্যবসার চুক্তিপত্র শিল্প সংস্থার সঙ্গে স্বনির্ভর গোষ্ঠীর মহিলা গ্রূপের হয়েছে। মন্ত্রী বলেন ব্র্যান্ড তৈরির দিকে রাজ্য জোর দিয়েছে, কৃষিজ ক্ষেত্রে কিছুটা প্রতিকূলতা রয়েছে।

এদিন মঞ্চ থেকে মন্ত্রী জানান শিল্পপতিদের চেয়ে পরিকল্পনা রয়েছে তা আমরা স্বীকার করছি কৃষিক্ষেত্রে আমাদের সেই দক্ষতা নেই। মানুষের চাহিদা বুঝে সে মতো উৎপাদন করতে হবে। তাহলেই তা শিল্প সংস্থাগুলির হাত ধরে বৃহত্তর বাজার পাবে। সে ক্ষেত্রে রাজ্য সরকার শিল্প সংস্থা গুলি আগ্রহ প্রকাশ করলে প্রয়োজনে উৎপাদিত সামগ্রী প্রক্রিয়াকরণ ইউনিট করার ক্ষেত্রেও আর্থিক সহায়তা করবে। পাশাপাশি শিল্প উদ্যোগ পতিদের সতর্ক করেও মন্ত্রী জানিয়ে দেন অনেক ক্ষেত্রে শিল্প সংস্থাগুলি বরাত দিয়ে মর্জি মাফিক সিদ্ধান্ত বদল করেন মনে রাখতে হবে আপনাদের ওপর নির্ভর করে মহিলারা উৎপাদন করছে কথা বদল হলে তারা ক্ষতির মুখে পড়বে সরকার সেদিকে নজর রাখবে। পাশাপাশি আনন্দধারা প্রকল্পের সিইও বিভু গোয়েল বলেন ২২ ২৩ আর্থিক বর্ষে রাজ্যে ২১ কোটি হাজার কোটি টাকা ঋণ দান করা হয়েছে। এবারে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের প্রতি গ্রুপে ঋণদানের পরিমাণ বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে।

চলতি ২৩-২৪ আর্থিক বর্ষে রাজ্যে ৩০হাজার কোটি টার্গেট রয়েছে। যার মধ্যে উত্তরবঙ্গের চার লক্ষ স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের আট হাজার কোটি টাকা ঋণদান করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।একইসঙ্গে কার্শিয়াং পাহাড়ে রাজ্য সরকারের মৌমাছি প্রতিপালন বাক্সের মাধ্যমে মধু উৎপাদনে সারা ফেলেছে পাহাড় বাসি মহিলা স্বনির্ভর গোষ্ঠীরা।আয়ের মুখ দেখছে তারা। আবার মালদার আমসত্ত্ব আনন্দ মোহ ব্রান্ডের মাধ্যমে পৌঁছে গিয়েছে দেশ-বিদেশে। রাজ্যের সহজ শর্তে ঋণদান প্রশিক্ষণের মাধ্যমেই উৎপাদন করে লাভের অংক আসছে বলে জানান আট জেলার স্বনির্ভর গোষ্ঠীর মহিলা প্রতিনিধিরা।

 

 

You cannot copy content of this page