February 25, 2024

‎🔺🔺স্কুল চত্ত্বর এলাকায় ব্লু ক্যাম্পেনিংয়ের মধ্য দিয়ে! ১০০ গজের মধ্যে তামাক জাতীয় দ্রব্য সেবন এবং বিক্রয় বন্ধের নির্দেশিকা একই সঙ্গে শিলিগুড়ি হাসপাতাল রেল স্টেশনের মতো জনবহুল এলাকায় প্রকাশ্যে ধূমপানের বিরুদ্ধে অভিযানের নামলো দার্জিলিং জেলা স্বাস্থ্য দপ্তর।

 

শিলিগুড়ি। শুরুটা হয় স্কুল চত্ত্বর এলাকায় ব্লু ক্যাম্পেনিংয়ের মধ্য দিয়ে! আর বুধবার আচমকা শিলিগুড়ি হাসপাতাল রেল স্টেশনের মতো জনবহুল এলাকায় প্রকাশ্যে ধূমপানের বিরুদ্ধে অভিযানের নামলো দার্জিলিং জেলা স্বাস্থ্য দপ্তর। দার্জিলিং জেলা স্বাস্থ্য দপ্তরের তরফে স্কুল কলেজ চত্ত্বরে সহ জনবহুল এলাকা প্রকাশ্যে ধূমপানের বিরুদ্ধে চলছে কড়া অভিযান। টানা দুদিন ধরে শহরের বিভিন্ন এলাকায় এই অভিযানে নামে ডেপুটির সিএমওএইচ ডাঃ প্রদীপ্ত ভট্টাচার্য্যের নেতৃত্বে স্বাস্থ্য দপ্তরের টিম। মঙ্গলবার শিলিগুড়ি বয়েজ হাই স্কুল এবং বরদাকান্ত স্কুলে চত্ত্বরে ন্যাশনাল টোবাকো কন্ট্রোল প্রোগ্রামের অধীনে ১০০গজের মধ্যে প্রকাশ্যে ধূমপান এবং তামাক জাত বিক্রী বন্ধে অভিযান চালানো হয়। এরপরই দ্বিতীয় দিনে বুধবার শিলিগুড়ি হাসপাতাল এবং শিলিগুড়ির জংশন পরপর দুই জনবহুল এলাকায় প্রকাশ্যে ধূমপানের বিরুদ্ধে অভিযান চালিয়ে কড়া পদক্ষেপ নেয় জেলা স্বাস্থ্য দপ্তর। এদিন হাসপাতাল চত্ত্বর ও এলাকা এবং রেল স্টেশন এলাকায় প্রকাশ্যে জরিমানার পাশাপাশি সচেতনও করা হয় ধূমপায়ীদের। পুলিশকে সঙ্গে নিয়ে এদিন অভিযান চলে।

নজরদারি চালিয়ে প্রকাশ্যে ১৮জন ধূমপায়ীদের হাতেনাতে চিহ্নিত করে জরিমানা ধার্য করা হয়। জেলা স্বাস্থ্য দপ্তরের ডেপুটি সিএমওএইচ চার ডাঃ প্রদীপ্ত ভট্টাচার্য জানান- ১৮জনকে হাতেনাতে চিহ্নিত করে জরিমানা ধার্য্য করা হয়। ৩১৫০টাকা জরিমানা ধ্যার্য্য হয়েছে। তিনি বলেন-ধূমপানের মতো ক্ষতিকারক প্রবণতা রোধ ও নিয়ন্ত্রনের উদ্দেশ্যেই আর্থিক জরিমানা ধার্য্য করা হয়।মূলত স্বাস্থ্য দপ্তরের তরফে জোর দেওয়া হচ্ছে সতেচনতায়। প্রকাশ্যে ধূমপান করলে তার সরাসরি ভয়ংকর প্রভাব পড়ে আশপাশে থাকা অন্তঃসত্তা মহিলা, শিশুদের। হৃদ রোগ ও শ্বাসকষ্ট জনিত সমস্যায় আক্রান্ত রুগীদের ওপরও ভয়ংকর প্রভাব ফেলে। এদিন অনেকে ধূমপায়ীদের সুখটানের মুখেই হানা দিয়ে তা ছিনিয়ে জরিমানার চালান হাতে ধরিয়ে সচেতনতার পাঠ দেয় জেলা স্বাস্থ্য দপ্তরের টিম। সর্বাধিক ২০০টাকা পর্যন্ত জরিমানা ধার্য করা হয়। চালান ধরিয়ে দেওয়া হয় হাতে। পাশাপাশি ধারাবাহিকভাবে এই অভিযান চলবে বলেও জেলা স্বাস্থ্য দপ্তরের তরফে জানানো হয়েছে। বিশেষ করে স্কুল কলেজ চত্ত্বরে ব্লু ক্যাম্পেইনিং চালানোর ওপর জোর দেওয়া হচ্ছে। নতুন প্রজন্মের ছেলেমেয়েদের ধূমপানের মতো ক্ষতিকর প্রবণতার হাত থেকে রক্ষা করতে ব্লু ক্যাম্পেনিং করে স্কুল এবং কলেজ এলাকায় ১০০ গজের মধ্যে নীল বর্ডার টেনে দেওয়ার কাজ শুরু করেছে জেলা স্বাস্থ্য দপ্তর।

ডেপুটি সিএমওএইচ প্রদীপ্ত ভট্টাচার্য বলেন বিভিন্ন স্কুল কর্তৃপক্ষের সঙ্গে এই ক্যাম্পেনিং কার্যকরী করার বিষয়ে আমরা কথা বলছি। স্কুল-কলেজ এলাকায় ১০০ গজের মধ্যে কোনরকম ধূমপান, তামাকজাত দ্রব্য সেবন এবং বিক্রয়ে আইনানুগ নিষেধাজ্ঞা রয়েছে। ফলে শিলিগুড়ি শহরের স্কুল কলেজ এলাকায় নীল সীমারেখা কেঁটে এ ধরনের প্রবণতা বন্ধে কাজ করছে জেলা স্বাস্থ্য দপ্তর।

 

Content Protection by DMCA.com

You cannot copy content of this page