ubj

রেল শ্রমিক ও হকারদের ওপর হেনস্তার অভিযোগ উঠছে রেল পুলিশের বিরুদ্ধে। আট দফা দাবি নিয়ে উত্তরপূর্ব রেলের কার্টিহার ডিভিশনের রেল কর্তাকে স্মারকলিপি পেশ তৃনমূলের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসির।

শুক্রবার দুপুর ১২.৩০নাগাদ হাজারে হাজারে শ্রমিক নিউজলপাইগুড়ি উত্তরপূর্ব রেল কর্তা কার্টিহার ডিভিশনের এডিআরএম চিল ওয়ার ওয়ারের দপ্তর কার্যত ঘেরাও করে বিক্ষোভে সামিল হয় আইএনটিটিইউসির ঝান্ডা হাতে নিয়ে রেল শ্রমিকেরা। দার্জিলিং জেলা আইএনটিটিইউসির জেলা সভাপতি নির্জল দের নেতৃত্বে নিউ জলপাইগুড়ি থেকে বিক্ষোভ মিছিল করে শ্রমিকেরা হাজির হন এডিআরএম দপ্তরে। তারা জানান দীর্ঘ কোভিডের সময় থেকে রেল কর্তৃপক্ষ নানা ভাবে হেনস্থা করে চলছে নিউ জলপাইগুড়ি স্টেশন এর হকার, গুডস শেডে কার্যরত কর্মী এবং স্টেশন ব্যবসায়ীদের। বিভিন্ন সময়তে রেলপুলিশকে দিয়ে কখনও জোর পূর্বক উচ্ছেদ, মিথ্যে অভিযোগ তোলা হচ্ছে তাদের বিরুদ্ধে। দরিদ্র শ্রমিকদের চূড়ান্ত ভাবে হেনস্থা করা হচ্ছে। দার্জিলিং জেলা আইএনটিইউসির সভাপতি নিৰ্জল দে জানান কোভিডের দুঃসময়ে যখন দরিদ্র মানুষ চরম সংকটে রয়েছে, কাজ হারিয়ে বেকার হয়ে পড়েছে বহু মানুষ ঠিক সেসময় চূড়ান্ত অমানবিকভাবে রেল শ্রমিকদের নানাভাবে চাপ সৃষ্টি করছে।

কখনো রেল পুলিশকে দিয়ে উচ্ছেদের হুমকি, মিথ্যে অভিযোগ তুলে হেনস্থা করা হচ্ছে স্টেশন চত্বরে থাকা হকার, বিক্রেতাদের। এনজেপি স্টেশনে প্রায় ৫০০হকার রয়েছে বিক্রেতা রয়েছে ২০০র কাছাকাছি। গুড শেডে কার্যরত শ্রমিকদের সংখ্যা ৩০০০।গুড শেডের কর্মীদের ওপর চরম অমানবিকতা পোষন করা হচ্ছে। তিনি বলেন গুড শেডে যারা কাজ করেন তাদের বলা হচ্ছে ২৪ঘন্টা কাজ করতে হবে ও রেক তুলতে হবে। অথচ সেখানে কোনোরকম বিশ্রামের ব্যবস্থা নেই। নেই শৌচালয়। আমাদের দাবি হকার ও স্টেশনে বিক্রেতাদের পুনর্বাসন দিয়ে স্থানান্তরিত করতে হবে। গুডস শেডে শৌচালয় ও বিশ্রামের ব্যবস্থা করতে হবে। এডিআরএম সমস্তটা শুনে আশস্ত করেছেন।

You cannot copy content of this page